বন্ধ করুন

সংস্কৃতি এবং ঐতিহ্য

বাঁকুড়ার আত্মা তার গ্রামগুলির শরীরে নিহিত। গ্রামবাসীদের বেশিরভাগ কৃষক এবং অন্যান্য লোকেরা কাঠমিস্ত্রি, কুমোর ইত্যাদি কাজ করেন। বাঁকুড়ার একটি আন্তর্জাতিক খ্যাতি আছে “বাঁকুড়ার ঘোড়া” – একটি পোড়ামাটির কারুকাজ করা ঘোড়া এবং দশাবতার তাসের জন্য (ঐতিহাসিক চিত্র)। বাঁকুড়া কৃষির জন্য বিখ্যাত, ‘আমের’ এবং ‘সরিষা’ এর বিশাল উত্পাদন হয় এখানে। 

সাঁওতাল, ভূমিজ (সর্দার) এবং মুন্ডার মতো উপজাতিগুলি মুকুটমণিপুর অঞ্চলে বাস করে। এখানকার অধিবাসীরা লোকেরা প্রোটো-অস্ট্রোলয়েড জাতির অন্তর্ভুক্ত। এদের প্রধান খাবার ভাত। চর্পা পিঠা একটি বিশেষ খাদ্য, যার বাইরের অংশে ভাত এবং কিমা করা মাংসের পুর ব্যবহার করে তৈরি করা হয়; শাল পাতায় এটি ভাপিয়ে এবং তারপর খাওয়া হয়। উপজাতি মানুষ নাচ গান খুব পছন্দ করেন। লাল পাড় দেওয়া সাদা শাড়ি পরিহিত মহিলারা পাতলা, দশাই, রণপা, করম, রাইবেঁশে, ঝুমুর ইত্যাদি নৃত্যের বিভিন্ন রূপে নাচের সময় প্রাণবন্ত ফুলের মালা অলঙ্কার হিসাবে ব্যবহার করে। পুরুষ অংশগ্রহনকারীরা ঐতিহ্যবাহী সাদা ধুতি এবং পাগড়ী পরে তারা ধামসা, কেন্দ্র এবং মাদালের মতো বাদ্যযন্ত্র বাজায়।

 

আদিবাসী নৃত্য
বাঁকুড়ায় কীর্তন
নাচের ফর্ম
আদিবাসী নৃত্যের রূপ

বাঁকুড়ার একটি বড় অংশ ডোকরা এবং পোড়ামাটির মতো শিল্পকর্মে জড়িত। লোকেরা বেল ধাতু, শঙ্খ খোল এবং বালির প্রস্তর দিয়ে তৈরি কারুকর্মগুলির উপরও নির্ভর করে। আপনি এখানে খুঞ্জে পাবেন পোশাক শিল্পে্র মাস্টার তাঁতি যিনি বালুচারি, সিল্ক এবং তাঁত শাড়ীর জন্য বিখ্যাত।

উত্সবের সতেজতার মোড়কে শীত এখানে আসে। হাড় কাঁপানো জানুয়ারী মাস আপনাকে অত্যন্ত আনন্দের সাথে স্বাগত জানায় ‘মুকুটমণিপুর লোকসংস্কৃতি মেলা’তে। লোকসঙ্গীত, নৃত্য, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিভিন্ন ধরণের স্থানীয় নিদর্শনগুলি অবশ্যই আপনার মনকে ভাসিয়ে নিয়ে যাবে। উপজাতীয় মেলার সুবাস স্বাদ নিন এবং কিছু সময়ের জন্য আলাদা সংস্কৃতিতে বাস করুন।

টুসু একটি জনপ্রিয় ফসল উত্সব যা মুকুটমণিপুরের স্থানীয় লোকেরা ‘পৌষ’ এর শেষ দিনে উদযাপন করে। শীতকালে (জানুয়ারি-ফেব্রুয়ারি), একটি অনুষ্ঠান প্রত্যক্ষ করুন যা ‘লোকদেবী, টুসু’কে উত্সর্গীকৃত। উপাসকরা অপরিসীম ধন এবং তাদের পরিবারের সুখের জন্য দেবীর কাছে প্রার্থনা করেন। এই উত্সব সম্পর্কিত লোক গানের কথা একদম আলাদা এবং আপনি ‘সাঁওতাল’ এবং ‘কুর্মি’-এর সুরের মাদকতায় হারিয়ে যাবেন।

টুসু উত্সবের সময় গ্রামবাসীরা সাজানো ‘মোরগ-লড়াই’ মিস করবেন না।

পৌষ‘ এর শেষ দিনটিকে মকর সংক্রান্তি বলা হয়, তাই এই সময়টিতে ‘সাঁওতাল‘ সম্প্রদায়ের লোকেরা ‘মকর পরব’ উদযাপন করে। লোকেরা মাংস, ভাতের মিশ্রণ এবং বনমোরগের সাথে তাদের উত্সব দিনগুলি উপভোগ করে। ‘হাঁড়িয়া’ নামে একটি বাড়িতে তৈরি পানীয় এবং ধামসা মাদলের তালে তালে নাচ তাদের উত্সবকে অতিরিক্ত আকর্ষণীয় করে তোলে। 

করম উত্সবটি ‘ভাদ্র একাদশীতে’ পালিত হয় এবং মূলত নিখুঁত চাষাবাদ এবং শিশুদের সুখের জন্য সাজানো হয়। এই উদযাপনের সময়, করম গাছের কেবল একটি শাখা গাছ থেকে নিয়ে অবিবাহিত মেয়েরা এই শাখার পূজা করে।

বাঁন্দনা (সাহারাই) নভেম্বর মাসে কার্তিক অমাবস্যার পবিত্র দিবসে পালিত আরেকটি জনপ্রিয় উপজাতীয় উত্সব। গ্রামবাসীরা তাদের পোষা প্রাণীদের পাশাপাশি প্রাণীদেরও প্রচুর গুরুত্ব দেয় এবং তারা মূলত তাদের জন্য পূজা করেন। লোকেরা তাদের গরু এবং ষাঁড়গুলিকে স্নান করান, তাদের ভাল খাওয়ান, অলঙ্কার এবং প্রাকৃতিক রঙ দিয়ে তাদের সাজান। তারা প্রাণীদের জীবনে তাদের অবদানের স্বীকৃতি জানাতে ‘ওহিরা’ গান করে। সাহারাই উত্সব উদযাপন করে, সাঁওতাল লোকেরা সোনার-হলুদ ধানক্ষেতের জন্য ‘মা ভগবতীর’ প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

ঝুমুর একটি উপজাতীয় নৃত্য যা মাটিতে পরিবেশিত হয়। নৃত্যে অংশ নেওয়া মহিলারা একে অপরের কোমর ধরে এবং তাদের হাত, পা এবং মাথা একটি তালে মেলান যথাক্রমে এগিয়ে এবং পিছনে। পুরুষ অংশগ্রহণকারীরা ঐতিহ্যবাহী পোশাক পরে এবং নাচকে চালিয়ে যাওয়ার জন্য বাঁশি, ড্রাম এবং ‘তাল’ বাজায়।

ছৌ নৃত্য এই অঞ্চলের অন্যতম বিখ্যাত নৃত্য রূপ। স্থানীয় সম্প্রদায়ের পুরুষ নৃত্যশিল্পীরা তাদের উপর বিভিন্ন মুখোশ রাখেন এবং রাতে আখড়া নামে পরিচিত খোলা জায়গায় নাচেন। লোকসংগীত, ঢোল, মাদল, সানাই, ধামসা এবং খড়কা বাদ্যযন্ত্রগুলি যা একটি ছৌ-এর সময় বাজানো হয়। রামায়ণ, মহাভারত এবং অন্যান্য স্থানীয় উপাখ্যানের দৃশ্যগুলি এই নৃত্যের রূপের দ্বারা ফুটিয়ে তোলা হয়।

পলাশ উত্সব রঙের উত্সব। প্রকৃতির সাথেই ‘হোলি’ খেললে ঠিক কী অনুভূত হয় তা আপনি বুঝতে পারবেন। পুষ্প পুষ্প নিয়ে এখানে বসন্ত আসে। মুকুটমণিপুর গর্বের সাথে বসন্তে পলাশ উত্সব বা হোলি উদযাপন করে। সাংস্কৃতিক অনুষ্ঠান, বাতাসে ‘আবির’ ছিটিয়ে দেওয়া, পলাশের জ্বলন্ত লাল বর্ণ, নীল জলছবি উজ্জ্বল পোশাক এবং ফুলের অলঙ্কার পরে থাকে। আসুন এবং “বনপাহাড়ির রানী” এর কোলে ‘হোলি’ এবং ‘পলাশ উত্সব’ উদযাপন করুন।


বিষ্ণুপুরের ভগবান মদনমোহনের মন্দিরের কাছে প্রতি বছর ২৭-৩১ ডিসেম্বরের মধ্যে বিষ্ণুপুর মেলা অনুষ্ঠিত হয়। এই মেলা অত্যন্ত বিখ্যাত এবং বিষ্ণুপুরের ঐতিহ্যকে সমানভাবে অনুসরণ করে। মেলা-প্রাঙ্গণে রয়েছে দুর্দান্ত পোড়ামাটির নিদর্শন, হস্তশিল্পের আইটেম, বিভিন্ন ধরণের শিল্পকর্ম এবং ঐতিহ্যবাহী বিষ্ণুপুরী পোশাকের স্টল। বিষ্ণুপুর মেলা এমন এক স্থান যেখানে আপনি পাবেন বিষ্ণুপুরের সমৃদ্ধ সংগীত সংস্কৃতির আসল মর্ম। সাংস্কৃতিক অনুষ্ঠানগুলিতে পারফর্ম করা শিল্পীরা অবশ্যই আপনাকে ভিতর থেকে খুশি করবে। মন্দিরের শহরটির নিজস্ব সঙ্গীত ঘরানা রয়েছে যা ‘বিষ্ণুপুর ঘরানা’ নামে পরিচিত।


এক্তেশ্বর গাজন ‘চৈত্র মাস’ এর শেষ দিনে পালিত হয়। এক্তেশ্বর, দারকেশ্বর নদীর তীরে অবস্থিত এবং ‘এক্তেশ্বর’ নামে পরিচিত মহাদেবের মন্দিরের জন্য বিখ্যাত। লোকেরা এখানে চড়ক পূজা উদযাপন করে খুব আনন্দের সাথে। মেলায় শিশুদের জন্য হস্তশিল্প, খাবার, মিষ্টি, স্থানীয় নিদর্শন এবং চড়কের বিভিন্ন স্টল রয়েছে।

ধারার মেলা শুশুনিয়ার পাদদেশে পালিত হয়। গ্রামবাসীরা ‘নরসিংহ’ প্রতিমার পূজা করে এবং ঈশ্বরের ও ধারার পবিত্র জলের নামে একটি মেলা বসে। গ্রামবাসীরা চড়ক পূজা দিয়ে এটি উদযাপন করে। মেলায় স্থানীয় নিদর্শনগুলির বিভিন্ন দোকান (মূলত বালু-পাথর দিয়ে তৈরি), খাবার, মিষ্টি, হস্তশিল্পের ঝিলিক ইত্যাদি দেখা যায়। 

বাঁকুড়ার অন্যতম গুরুত্বপূর্ণ উত্সব দুর্গাপূজা। কোলাহলপূর্ণ ভিড় এবং ক্লান্তিকর বাণিজ্যিকীকরণ থেকে অনেক দূরে, আসুন একটি দুর্গা পূজা অতিবাহিত করুন যেখানে আচার এবং ধর্মগুলি তাদের ঠিকানা খুঁজে পায়। বাঁকুড়া জেলা জুড়ে ‘বিষ্ণুপুরের মা মৃন্ময়ী’, ‘মুকুটমণিপুরের মা অম্বিকা’, জয়রামবাটি থেকে ‘জগদ্ধাত্রী’ (দেবী দুর্গার অপর রূপ) এমন অনেক প্রাচীন পুজোর প্রচলন রয়েছে। স্থানীয় জনগণের মতে, বাংলার মা দুর্গার প্রাচীনতম রূপ, মা মৃন্ময়ী তাঁর স্বপ্নে রাজাকে তাঁর পূজা এবং মন্দির তৈরির আদেশ করেছিলেন। জেলার অপর প্রান্তে, মা আম্বিকা গত ৭০০ বছর ধরে উপাসনা করা হচ্ছে এবং এটি জাগ্রত। প্রতিটি পুজোর আলাদা আলাদা সার রয়েছে এবং আকর্ষণীয় আচারে সমৃদ্ধ।