বন্ধ করুন

পুরস্কার ও স্বীকৃতি

জাতীয় ভোটার দিবস – ২০২২

বাঁকুড়া জেলা প্রশাসনের জন্য একটি গর্বিত মুহূর্ত ভাগ করে নিতে পেরে আনন্দিত কারণ আমাদের মাননীয় জেলা ম্যাজিস্ট্রেট, শ্রীমতি কে রাধিকা আইয়ার, আইএএস 25শে জানুয়ারী 2022-এ কলকাতার ভাষাভবনে জাতীয় ভোটার দিবসের রাজ্য স্তরের উদযাপনে SVEEP বিভাগে একটি পুরস্কার পেয়েছেন।

শুভকামনা, সমর্থন এবং সহযোগিতার জন্য সবাইকে ধন্যবাদ

National Voters Day
National VotersDay

বাঁকুড়া জেলা প্রশাসনের স্কচ অ্যাওয়ার্ড

 

পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলা বাংলার পশ্চিম অংশে অবস্থিত। ছোট নাগপুর মালভূমিতে অবস্থানের কারণে জেলাটিকে প্রায়শই “রড়” জেলা বলা হয়। জেলায় 22টি ব্লক এবং 3টি মহকুমা রয়েছে। ক্যান্সারের গ্রীষ্মমন্ডল বাঁকুড়ার মধ্য দিয়ে যায়, তাই বাসিন্দারা চরম জলবায়ু অনুভব করেন। তাই, জলাবদ্ধ ভূখণ্ড সহ জেলার ভৌগলিক অবস্থান একটি অপূর্ণতা হয়েছে। এটি জেলার পতিত জমিগুলিকে প্ররোচিত করেছে যা বেকারত্ব, পরবর্তীকালে দারিদ্র্যের সমস্যা এবং লুকানো ক্ষুধা সহ অপুষ্টির সমস্যাগুলিকে সূচনা করেছে।

কিন্তু পরিশ্রমী ক্ষমতা ও শ্রমের প্রাচুর্যের জন্য বড় সুবিধা হয়েছে জেলার। জেলা প্রশাসন জেলার সুবিধাজনক ফ্যাক্টর তৈরি করার এবং পতিত জমি, বেকারত্ব, দারিদ্র্য এবং অপুষ্টির প্রাসঙ্গিক চ্যালেঞ্জ কাটিয়ে উঠার সিদ্ধান্ত নিয়েছে।

যাত্রা সহজ ছিল না, বাঁকুড়ার পতিত ও শুকনো জমিতে কাজ করার পরিকল্পনা করেছে প্রশাসন। কিন্তু, আমাদের সামনে চ্যালেঞ্জ ছিল এই ধরনের শুষ্ক ও পতিত জমি চিহ্নিতকরণ ও ম্যাপিং। স্থানীয় সরকারের সহায়তায় পতিত জমি চিহ্নিত করার দুঃসাধ্য কাজ, একটি মধ্যস্থতাকারী সরকারী সংস্থা এবং শেষ পর্যন্ত জেলা সংস্থা দ্বারা যাচাই করা হয়েছিল। NRDMS-এর সহায়তায় স্যাটেলাইট ছবি ব্যবহার করে চিহ্নিত জমির প্যাচগুলি আরও যাচাই করা হয়েছিল।

তৃণমূল চ্যালেঞ্জগুলি আরও কঠিন ছিল কারণ প্রশাসন পূর্বে বামপন্থী চরমপন্থী প্রভাবিত অঞ্চলগুলিতে কাজ করছিল যেখানে সরকারী উদ্যোগের বিরুদ্ধে বিদ্রোহ সর্বদাই ছিল। কিন্তু সমস্ত আবাসিকদের একাধিক মিটিং, এন্ট্রি পয়েন্ট কার্যক্রম এবং সমন্বিত প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনার মাধ্যমে আস্থার মধ্যে আনা হয়েছিল। বাসিন্দাদের চারপাশে বন, ভূমি এবং জল সম্পদের চারপাশে প্রবেশ পয়েন্ট কার্যক্রম নিশ্চিত করা হয়েছিল।

সুতরাং, আমরা বলতে পারি কনভারজেন্স প্রকল্পের অধীনে কাজগুলি পরিকল্পনা এবং সম্পাদন করার জন্য একটি প্রযুক্তি-ব্যবস্থাপক প্রচেষ্টা প্রয়োগ করা হয়েছিল। তহবিল-ফাংশন এবং কর্মীদের একত্রিতকরণের মাধ্যমে SDGs স্থানীয়করণের জন্য পূর্ণ প্রশাসনের পক্ষ থেকে প্রচেষ্টা দেওয়া হয়েছিল, উপ-অঞ্চলগুলি মূল্যায়নের জন্য PESTEL-এর মতো বিশ্লেষণাত্মক কাঠামোর প্রয়োগ এবং জনগণ, সংস্থান এবং প্রতিষ্ঠানগুলির মধ্যে অর্কেস্ট্রেশনের মাধ্যমে ব্যাপক ব্যবস্থাপনা নিশ্চিত করা হয়েছিল।

আজ, বাঁকুড়ায়, আমরা গর্ব করে বলতে পারি যে আমরা শুধু মজুরির মাধ্যমে নয়, কৃষি, উদ্যানপালন, রেশম চাষ, দুগ্ধ, মৎস্য চাষ, পশুপালন ইত্যাদির মাধ্যমেও কর্মসংস্থান তৈরি করেছি। আয়ের, 1 কোটিরও বেশি আয় একচেটিয়াভাবে মহিলাদের স্ব-সহায়ক গোষ্ঠীর মাধ্যমে তাদের সবজির দোকান থেকে উত্পন্ন হয়েছে, 4500-একরেরও বেশি জমি সেচের উত্সের মাধ্যমে চাষযোগ্য জমির আওতায় আনা হয়েছে, 10000+ দুগ্ধ চাষী তাদের অনুর্বর জমিতে নেপিয়ার ঘাস রোপণ করেছেন তাদের গবাদি পশুর জন্য পশুখাদ্য চাষ এবং এই ধরনের আরও অনেক আয়-উৎপাদনমূলক কর্মকাণ্ড কনভারজেন্স প্রকল্পের মাধ্যমে অনুর্বর জমির কার্যকর ও দক্ষ ব্যবহারের সময় একত্রে গৃহীত হয়েছিল। সবশেষে, আমি এখানে জোর দিয়ে বলতে চাই যে প্রকল্পটি কোভিড প্রাদুর্ভাবের সময় সত্যিই দুর্দান্ত সহায়তা হিসাবে কাজ করেছে কারণ এই অভিসারী প্রকল্পের মাধ্যমে অনেক অভিবাসী শ্রমিক সংকটময় পরিস্থিতিতে বেঁচে থাকার জন্য উপার্জন করেছে। আগামী দিনে, জেলাটি স্থাপিত অবকাঠামো গড়ে তুলতে চায় এবং কর্মসংস্থানের পাশাপাশি আয়ও করতে চায়। উদাহরণ স্বরূপ, আমি বলতে পারি জেলা ইতিমধ্যেই একটি খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট, একাধিক সবজির দোকান স্থাপন করেছে এবং জমি থেকে বাজার পর্যন্ত উৎপাদন নিশ্চিত করার জন্য এই ধরনের আরও উদ্যোগের পরিকল্পনা করেছে। অনেক দূর যেতে হবে, তবে আমরা শীঘ্রই একটি সবুজ এবং দারিদ্রমুক্ত বাঁকুড়া অর্জন করতে দৃঢ়প্রতিজ্ঞ।

আপনাদের সকলের সাথে ভাগ করে নিতে আমাদের অত্যন্ত আনন্দ লাগছে যে ডিএম শ্রীমতি কে. রাধিকা আইয়ারের নেতৃত্বে বাঁকুড়া জেলা প্রশাসন কাজের জন্য SKOCH পুরস্কার অনুষ্ঠানে জেলা প্রশাসন ক্যাটাগরির অধীনে রৌপ্য পুরস্কার পেয়েছেন। “বাঁকুড়ার শুষ্ক ও পতিত জমির দক্ষ ও কার্যকর ব্যবহারের জন্য কনভারজেন্স”.
বাঁকুড়া জেলা প্রশাসন কৃতজ্ঞতা প্রকাশ করে প্রতিটি জেলার ব্যক্তিদের যারা তাদের অবদান বাড়িয়েছেন এবং জেলার সমস্ত সমর্থকদের যারা এই পুরস্কার অর্জনে সহায়তা করেছেন।

বাঁকুড়ার হস্তশিল্প স্বীকৃতি, ২০২১

বাঁকুড়ার টেরাকোটা হস্তশিল্প ও বালুচরি শাড়ি বিষ্ণুপুরে প্রদর্শনী ডাক বিভাগের খামে বিশেষ স্থান পেয়েছে।

২৭-১১-২০২১ তারিখে নতুন ওয়েবসাইট চালু হয়েছে – http://bakuraphilex.in/

নতুন ফেসবুক পেজ তৈরি করা হয়েছে – https://www.facebook.com/Bankurapex21.Official/

 

বাঁকুড়া ডাক বিভাগের পক্ষ থেকে আপনাকে বিশেষ ধন্যবাদ 🙏 বিশেষ কভার স্পনসর করার জন্য, এডওয়ার্ড হল দেওয়ার জন্য এবং আরও অনেক সাহায্য করার জন্য যা ভার্চুয়াল ফিলাটেলিক প্রদর্শনীতে দুই দিনের সফল প্রোগ্রামের দিকে পরিচালিত করে। বাঁকুড়া ডাক বিভাগের সমস্ত ডাক কর্মীদের পক্ষ থেকে ASPHQ বাঁকুড়া।

https://m.facebook.com/story.php?story_fbid=678811326421001&id=100028764185355

এডওয়ার্ড হলে প্রদর্শনীর আয়োজন করেছে বাঁকুড়া মেন পোস্ট অফিস
Postal Dept Exhibition
Postal Dept Exhibition

দীন দয়াল উপাধ্যায় স্বশক্তিকরণ পূরস্কার

বাঁকুড়া জেলা প্রশাসন গ্রাম পঞ্চায়েতের ক্ষমতায়নের জন্য দীনদয়াল উপাধ্যায় পুরস্কার-২০২০ পেয়েছে।

কেন্দ্রীয় পুরস্কার পেল বাঁকুড়া জেলা পরিষদ

দীন দয়াল উপাধ্যায় স্বশক্তিকরণ পূরস্কার-২০২০

মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি স্কিম

আমাদের মাননীয় জেলা শাসক ২০১৯-২০ সালে এমজিএনআরইজিএস কার্যকরীভাবে বাস্তবায়নের জন্য পুরস্কার পেয়েছেন।

মিশন নির্মল বাংলা

আমাদের মাননীয় জেলা শাসক বিশ্ব টয়লেট দিবস প্রতিযোগিতা ২০১৮ জেতার জন্য পুরষ্কার পেয়েছেন।