বন্ধ করুন

ইতিহাস

এই অঞ্চলে মানুষের বসবাসের প্রাথমিক লক্ষণ পাওয়া যায় ডিহর-এ (পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার বিষ্ণুপুর মহকুমার অন্তর্গত একটি শহর। এই শহর বিষ্ণুপুর শহর থেকে ৮ কিলোমিটার (৫ মাইল) উত্তরে ধারাপাট গ্রামের নিকট অবস্থিত।)। খ্রিস্টপূর্ব ১০০০ অব্দে দ্বারকেশ্বর নদের অংশে উত্তর তীরে তাম্র-প্রস্তর যুগীয় জনবসতি গড়ে উঠেছিল।

বাঁকুড়া জেলার আদি বাসিন্দা ছিল একাধিক প্রোটো-অস্ট্রালয়েড ও প্রোটো-দ্রাবিড়ীয় জনগোষ্ঠীর মানুষ। পরবর্তী প্রাগৈতিহাসিক যুগে আর্য জাতি এই অঞ্চলের জনগোষ্ঠীর সঙ্গে মিশে যায়। এই সময় উত্তর ভারতের প্রত্ন-ইন্দো-ইউরোপীয় সংস্কৃতি এই অঞ্চলে বিস্তার লাভ করে। যদিও বঙ্গের অন্যান্য অঞ্চলের তুলনায় এই অঞ্চলের আর্যীকরণ অপেক্ষাকৃত পরবর্তীকালে সম্পন্ন হয়েছিল।

প্রাচীন যুগে বাঁকুড়া জেলা ছিল রাঢ় অঞ্চলের অধীনস্থ। ঐতরেয় আরণ্যক-এ (আনুমানিক খ্রিস্টপূর্ব সপ্তম শতাব্দী) এই অঞ্চলের অধিবাসীদের অসুর বলে উল্লেখ করা হয়েছে। প্রাচীন জৈন ধর্মগ্রন্থ আচারাঙ্গ সূত্র-এ (আনুমানিক খ্রিস্টীয় চতুর্থ শতাব্দী) বলা হয়েছে, সূহ্ম ও লাড়া (রাঢ়) রাজ্যে সুসভ্য ও অসভ্য দুই প্রকার মানুষই বাস করে।
সংস্কৃত ও প্রাকৃত ভাষায় লেখা শুশুনিয়া শিলালিপি থেকে জানা যায় যে, খ্রিস্টীয় চতুর্থ শতাব্দীতে পুষ্করণার (আধুনিক পোখান্না অঞ্চল) রাজা ছিলেন সিংহবর্মণের পুত্র চন্দ্রবর্মণ। এলাহাবাদ লেখ থেকে জানা যায়, সমুদ্রগুপ্ত চন্দ্রবর্মণকে পরাজিত করে তার রাজ্যকে গুপ্ত সাম্রাজ্যের অন্তর্ভুক্ত করেছিলেন।[৯] বহু বছর বাঁকুড়া জেলা ভূখণ্ডটি দণ্ডভুক্তি ও বর্ধমানভুক্তি রাজ্যের অন্তর্গত ছিল।
কোনো কোনো ঐতিহাসিক মনে করেন, প্রোটো-ইন্দো-ইউরোপীয়রা প্রথমে উত্তর ও পূর্ববঙ্গে বসতি স্থাপন করেন। পশ্চিমবঙ্গে তাদের বসতিস্থাপনের ঘটনা অপেক্ষাকৃত পরবর্তীকালের ঘটনা। বঙ্গে বৌদ্ধ ও জৈনধর্ম বিস্তারের ক্ষেত্রেও এই অঞ্চলের বিশেষ গুরুত্ব ছিল। তবে খ্রিস্টীয় ষষ্ঠ শতাব্দীর মধ্যেই যে আর্যদের ধর্ম ও সংস্কৃতি পশ্চিমবঙ্গে প্রাধান্য অর্জন করতে সক্ষম হয়েছিল, তার যথেষ্ট প্রমাণ পাওয়া যায়।

বিষ্ণুপুর রাজ্যঃ
খ্রিস্টীয় সপ্তম শতাব্দী থেকে ব্রিটিশ শাসনের সূচনাকাল পর্যন্ত বাঁকুড়া জেলার প্রায় এক হাজার বছরের ইতিহাসের সঙ্গে বিষ্ণুপুরের হিন্দু রাজাদের শাসনকাল ওতোপ্রতোভাবে জড়িত। বিষ্ণুপুর ও তৎসংলগ্ন এলাকা সেই সময় মল্লভূম নামে পরিচিত ছিল।
রমেশ চন্দ্র দত্ত উনিশ শতকের শেষভাগে লিখেছিলেন, “বিষ্ণুপুরের প্রাচীন রাজারা তাদের ইতিহাসকে এমন এক সময়ের সন্ধান দেয় যখন হিন্দুরা দিল্লিতে রাজত্ব করছিল এবং ভারতে তখ্নো মুসলমানদের নাম শোনা যায় নি। প্রকৃতপক্ষে, বখতিয়ার খিলজি হিন্দুদের কাছ থেকে এই প্রদেশটি দখলের আগেই তারা পশ্চিমের সীমান্তবর্তী অঞ্চলের পাঁচ শতাব্দীর শাসন গণনা করতে পারত। বঙ্গদেশের মুসলমান বিজয়, বিষ্ণুপুর রাজকুমারদের পক্ষে কোনও তাৎপর্যপূর্ণ ছিল না … এই জঙ্গলের রাজারা বাংলার উর্বর অংশের মুসলমান শাসকদের কাছে খুব কমই পরিচিত ছিলেন এবং তাদের কখনও হস্তক্ষেপ হয়নি। দীর্ঘ শতাব্দী ধরে, তাই বিষ্ণুপুরের রাজারা তাদের বিস্তীর্ণ অঞ্চলে সর্বোচ্চ ছিলেন। মুসলমান শাসনের পরবর্তী সময়ে এবং যখন মুঘল শক্তি প্রসারিত হয়ে চারদিকে নিজেকে একচ্ছত্র করে দেয়, এক সময় মোগল সেনাবাহিনী বিষ্ণুপুরের নিকটে উপস্থিত হয়ে শ্রদ্ধার দাবী করে এবং কখনও কখনও শ্রদ্ধা জানানো হয়। তা সত্ত্বেও, মুর্শিদাবাদের সুবেদারগণ বিষ্ণুপুরের রাজাদের উপরে কখনও দৃঢ় ভাবে অধিষ্ঠিত হন নি যা তারা বর্ধমান ও বীরভূমের নিকটবর্তী ও সাম্প্রতিকতম রাজ্যগুলির উপরে করেছিলেন। বর্ধমান রাজ, ক্ষমতায় বাড়ার সাথে সাথে বিষ্ণুপুর পরিবার ক্ষয়ে যায়; বর্ধমানের মহারাজা কীর্তি চাঁদ আক্রমণ করেছিলেন এবং তার প্রতিবেশী অঞ্চলের জমিদারির ভাগ বাঁটোয়ারা করেছিলেন। মারাঠারা বিষ্ণুপুর বাড়ির ধ্বংসাবশেষ সম্পন্ন করেছিলেন, যা বর্তমান সময়ে একটি দরিদ্র জমিদারি ।”

মল্লভূম রাজ্যের বিস্তার ছিল পশ্চিমে সাঁওতাল পরগনার দামিন-ই-কোহ, দক্ষিণে পশ্চিম মেদিনীপুর, পূর্বে ও উত্তরে বর্ধমান জেলা পর্যন্ত। ছোটোনাগপুর মালভূমির কিছু অংশ এই রাজ্যের অধিভুক্ত ছিল। আদিবাসী রাজ্য ধলভূম, টুংভূম, সামন্তভূম, বরাহভূম বা বরাভূম ধীরে ধীরে বিষ্ণুপুরের মল্ল রাজবংশের অধীনস্থ হয়ে পড়ে। বিষ্ণুপুরের আশেপাশের অঞ্চলটিকে মল্লভূম বলা হত মূল অঞ্চলটি বর্তমানে বঙ্কুড়া থানা অঞ্চল (ছাতনা বাদে), ওন্দা, বিষ্ণুপুর, কোতুলপুর এবং ইন্দাস জুড়ে থাকবে। প্রাচীনকালে এই শব্দটি একটি বৃহত্তর অঞ্চলের জন্য ব্যবহৃত হত, যা সম্ভবত বিষ্ণুপুর রাজত্বের সবচেয়ে দূরে ছিল। উত্তরে এটি সাঁওতাল পরগনার দামিন-ই-কোহ থেকে দক্ষিণে মেদিনীপুর পর্যন্ত বিস্তৃত ছিল। এটি বর্ধমানের পূর্ব অংশ এবং পশ্চিমে ছোট নাগপুরের কিছু অংশ অন্তর্ভুক্ত করেছিল। জেলার অংশগুলি প্রাথমিকভাবে আদিবাসী উপজাতির বাড়ি ছিল, যারা ধীরে ধীরে পরাধীন হয়েছিল। খাত্র অঞ্চলটি ধলভূম, রায়পুর অঞ্চলটি টুংভূম এবং ছাতনা অঞ্চলটি সামন্তভূম ছিল। পুরান লিপিগুলিতে বারাভূমি বা বারাভূমি (বর্তমান বড়ভূম) এর সীমানায় দারিক্সী নদী এবং সেখারা পর্বত (সম্ভবত বর্তমান পরেশনাথ) এর উল্লেখ রয়েছে।

আদি মল্লা ছিলেন মল্লবংশের প্রতিষ্ঠাতা। মল্ল রাজবংশের প্রতিষ্ঠাতা আদি মল্ল (জন্ম ৬৯৫ খ্রিষ্টাব্দ)।

আদি মল্ল লোগ্রামে ৩৩ বছর রাজত্ব করেছিলেন এবং বাগদি রাজা নামে পরিচিত। তাঁর স্থলাভিষিক্ত তাঁর পুত্র জে মল্ল, যিনি পদ্মপুর আক্রমণ করেছিলেন এবং তৎকালীন দুর্গটি শক্তিকেন্দ্র হিসাবে দখল করেছিলেন। জৌ মল্ল তার রাজ্যগুলি প্রসারিত করেছিলেন এবং তাঁর রাজধানী বিষ্ণুপুরে স্থানান্তরিত করেছিলেন। পরবর্তী রাজারা অবিচ্ছিন্নভাবে তাদের রাজত্ব প্রসারিত করেছিলেন। সর্বাধিক খ্যাতিমানদের মধ্যে হল: কালু মল্ল, কৌ মল্লা, ঝাউ মল্লা এবং সুর মল্ল যিনি বাগরির রাজাকে পরাজিত করেছিলেন, এটি এখন উত্তর মেদিনীপুর-এর অন্তর্গত। তাঁর পরে আরও ৪০ জন রাজা ছিলেন, তাঁরা সকলেই মল্ল্লা বা মল্লবিনীনাথ নামে পরিচিত ছিলেন, যার অর্থ মল্লভূম বা মল্লাবনীর প্রভু। পারিবারিক রেকর্ডগুলি দেখায় যে তারা বিদেশী শক্তি থেকে স্বাধীন ছিল।

মল্ল রাজবংশের ৪৯ তম শাসক বীর হাম্বির যিনি আনুমানিক ১৫ খ্রিস্টাব্দের দিকে বিকাশ লাভ করেছিলেন এবং আনুমানিক ১৭ শতকে শাসন করেছিলেন, তিনি ছিলেন মোগল সম্রাট আকবরের সমসাময়িক।

বীর হাম্বির দু’জন শক্তিধর ও ধার্মিক ছিলেন। তিনি শ্রীনিবাস বৈষ্ণব ধর্মে ধর্মান্তরিত হন। দুটি বৈষ্ণব রচনায় উল্লেখ আছে, নিত্যানন্দ দাশের প্রেম-বিলাস (ওরফে বলরাম দাস) এবং নরহরি চক্রবর্তী ভক্তি রত্নকারা সম্পর্কে, শ্রীনিবাস ও অন্যান্য ভক্ত (ভক্তরা) বীর হাম্বির দ্বারা ছিনতাই এর শিকার হয়েছিলেন, যখন তারা বৃন্দাবন থেকে গৌড়ের সাথে যাত্রা করছিলেন। যাইহোক, বীর হাম্বির শ্রীবাসের ভাগবত পাঠ দ্বারা এতটাই অনুপ্রাণিত হয়েছিলেন যে তিনি বৈষ্ণব ধর্মে ধর্মান্তরিত হয়েছিলেন এবং শ্রীনীবাসকে জমি ও অর্থের সমৃদ্ধ সম্পদ প্রদান করেছিলেন। তিনি বিষ্ণুপুরে মদন মোহন উপাসনার সূচনা করেছিলেন।

বীর হাম্বীরকে অনুসরণকারী রঘুনাথ সিংহই প্রথম বিষ্ণুপুর রাজা যিনি ক্ষত্রিয় উপাধি ‘সিংহ’ ব্যবহার করেছিলেন। কথিত আছে যে মুর্শিদাবাদের নবাব তাঁকে এই উপাধিতে ভূষিত করেছিলেন। বিষ্ণুপুর রাজ্য তার স্বর্ণযুগে প্রবেশ করেছিল। বিষ্ণুপুরের পরবর্তী সময়ে নির্মিত মহৎ প্রাসাদ এবং মন্দিরগুলি পৃথিবীর সর্বাধিক প্রসিদ্ধ শহর হিসাবে স্বীকৃত, স্বর্গে ইন্দ্রের বাড়ির চেয়েও সুন্দর বলে কথিত ছিল। তবে এটিও রেকর্ড করা হয়েছে যে হিন্দু শিল্প ও ধর্মের এই রাজকীয়রা মন্দির তৈরিতে ব্যস্ত থাকাকালীন তারা তাদের অনেকটা স্বাধীনতা হারিয়েছিলেন এবং শাখা-প্রশাখার রাজপুত্রদের থেকে দূরে সরে গেছিলেন। রঘুনাথ সিংহ ১৪৩৩ থেকে ১৫৫৬ এর মধ্যে শ্যাম রায়, জোড় বাংলা এবং কালাচাঁদ মন্দির নির্মাণ করেছিলেন।

বীর সিংহ বর্তমান দুর্গটি ১৬৫৮ সালে নির্মিত অ এর সাথে লালজির মন্দির এবং লালবাঁধ, কৃষ্ণবন্ধ, গানতবন্ধ, যমুনবন্ধ, কালিন্দীবন্ধ, শ্যামবন্ধ ও পোকবন্ধ নামে সাতটি বড় হ্রদ তৈরি করেছিলেন। তাঁর রানী শিরোমণি বা চুড়ামণি ১৬৬৫ সালে মদন মোহন এবং মুরালি মোহন মন্দির নির্মাণ করেছিলেন। বীর সিংহ তাঁর আঠারোজন পুত্রকে হত্যা করেছিলেন, কনিষ্ঠতম পুত্র, দুর্জন ​​পালিয়ে গিয়েছিল এবং চাকরদের দ্বারা তাকে লুকিয়ে রাখা হয়েছিল।

দুর্জন ​​সিংহ ১৬৯৪ সালে মদন মোহন মন্দিরটি নির্মাণ করেছিলেন। পারিবারিক রেকর্ড অনুসারে বিষ্ণুপুরের রাজারা মুসলিম শাসকদের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন তবে তারা অভ্যন্তরীণভাবে কিছু করতে পারেন নি। বিষ্ণুপুরের অভ্যন্তরীণ বিষয়ে মুসলিম শাসকদের কোনও হস্তক্ষেপ ছিল না। এটি মুসলিম ইতিহাসবিদরাও নিশ্চিত করেছেন। বিষ্ণুপুরের রাজার মর্যাদা ছিল একটি শাখা রাজপুত্র, মুর্শিদাবাদের দরবারে ব্যক্তিগত উপস্থিতি থেকে অব্যাহতিপ্রাপ্ত এবং সেখানে একজন বাসিন্দা প্রতিনিধিত্ব করেছিলেন।

বিষ্ণুপুর রাজরা যারা তাদের ভাগ্যের শীর্ষে ছিলেন ১৭তম শতাব্দীর শেষের দিকে, তারা ১৮শতকের প্রথমার্ধে হ্রাস পেতে শুরু করেছিল। প্রথমে বর্ধমানের মহারাজা ফতেহপুর মহলটি দখল করেছিলেন, এবং মারাঠা আক্রমণগুলি তাদের দেশকে নষ্ট করে দেয়।

গোপাল সিংহ একজন ধার্মিক রাজা ছিলেন, কিন্তু তাঁর রাজ্যের যেসব সমস্যার মুখোমুখি হয়েছিল তা মোকাবেলা করতে তিনি উপযুক্ত ছিলেন না। তিনি একটি আদেশ জারি করেছিলেন যে মল্লভূমের লোকেরা প্রতি সন্ধ্যায় সূর্যাস্তের সময় তাদের পুঁতি গুনতে হবে এবং হরিণাম (ঈশ্বরের নাম) জপ করা উচিত।

তার দুর্গটি নিতে এবং কোষাগারকে থামিয়ে দিতে ব্যর্থ হয়ে মারাঠারা রাজ্যের কম সুরক্ষিত অংশগুলি অধিকার করছিল। ১০ সালে শাহ আলমের আগ্রাসনের সময় মারাঠার প্রধান শেওবত বিষ্ণুপুরকে তাঁর সদর দফতর করেছিলেন। বিষ্ণুপুর ও বীরভূমের মতো সীমান্তের রাজত্বগুলিতে মারাঠারা তাদের সমস্ত শক্তিক্ষেপ করেছিল। একশ প্রকারের লেনদেন একবারে শক্তিশালী রাজ্যকে দারিদ্র্যে পরিণত করেছিল। জমিদার ও অন্যান্য প্রজারা দেশছাড়া হতে শুরু করলে দেশ নির্জনে পরিণত হয়েছিল।

চৈতন্য সিংহ আরও এক ধার্মিক শাসক ছিলেন যিনি অসুবিধার মুখোমুখি হন। তিনি ধর্মীয় বিষয়ে খুব বেশি জড়িত থাকায় প্রশাসনিক বিষয়ে তাঁর আর সময় ছিল না। তিনি অভ্যন্তরীণ কলহের মুখোমুখি হয়েছিলেন। তার খুড়তুতো ভাই দমোদার সিং ক্ষমতা অর্জনের চেষ্টা করেছিলেন। তিনি তার ক্ষমতা সম্পর্কে মুর্শিদাবাদে আদালতকে বোঝাতে সক্ষম হয়েছিলেন। প্রাথমিকভাবে সিরাজ উদ-দৌলা তাকে বাহিনী দিয়েছিলেন কিন্তু তিনি বিষ্ণুপুরকে কব্জা করতে পারেন নি। পরবর্তীকালে ব্রিটিশরা সিরাজকে পরাজিত করার পরে মীরজাফর তাকে আরও শক্তিশালী বাহিনী দেয়। তিনি বিষ্ণুপুর গ্রহণে সফল হন এবং চৈতন্য সিং মদন গোপালের মূর্তি নিয়ে কলকাতায় পালিয়ে যান, কিন্তু ব্রিটিশরা পরবর্তীকালে ক্ষমতায় ফিরে আসে। তবে ষড়যন্ত্র এবং অন্যান্য মামলা বহু বছর অব্যাহত ছিল। মামলা-মোকদ্দমা বিষ্ণুপুর রাজ পরিবারকে ধ্বংস করে দিয়েছিল এবং শেষ পর্যন্ত ১৮০6 সালে এস্টেট বকেয়া জমি আয়ের জন্য বিক্রি করা হয়েছিল এবং বর্ধমানের মহারাজা দ্বারা কিনেছিলেন।

বিষ্ণুপুরকে ১৭৬০ সালে বর্ধমান চাকলার বাকী অংশ দিয়ে ব্রিটিশদের হাতে তুলে দেওয়া হয়েছিল। মারাঠারা এই দেশকে ধ্বংস করে দিয়েছিল এবং ১৭৭০ সালের দুর্ভিক্ষ রাজ্যের দুর্দশাগুলি সম্পূর্ণ করেছিল। জনসংখ্যার একটি বিরাট অংশ চলে যায়, চাষাবাদ হ্রাস পায় এবং অনাচার ছড়িয়ে পড়ে। এককালের শক্তিমান রাজা নিছক জমিদারের মর্যাদায় নেমে গিয়েছিলেন। ১৭৮৭ সালে, বিষ্ণুপুর বীরভূমের সাথে একত্রিত হয়ে পৃথক প্রশাসনিক ইউনিট গঠন করেন, সদর দপ্তরটি সুরিতে স্থানান্তরিত হয় এবং বিদ্রোহী পরিস্থিতি বিরাজ করে। পরিস্থিতি এতটাই খারাপ ছিল যে বিষ্ণুপুরের লোকেরা চুয়ার্স বা ডাকাত নামে পরিচিতি লাভ করেছিল। বর্ধমান কালেক্টরেটে স্থানান্তরিত হওয়ার পরে ১৭৯৩ অবধি বাঁকুড়া বীরভূমের সাথে এক জেলা হতে থাকে।

১৮৭৯ সালে খাতড়া ও রায়পুর থানা এবং সিমলাপালের ফাঁড়ি মানভূম থেকে স্থানান্তরিত হওয়ার পরে এবং সোনামুখী, কোতুলপুর ও ইন্দাসের থানাগুলি বর্ধমান থেকে পুনঃস্থাপনের ফলে জেলাটি বর্তমান রূপ লাভ করে। তবে এটি কিছুকাল পশ্চিম বর্ধমান নামে পরিচিত ছিল এবং ১৮৮১ সালে বাঁকুড়া জেলা হিসাবে পরিচিতি লাভ করে।

সৌজন্যে: উইকিপিডিয়া